পেট ব্যাথা কমানোর উপায় ওষুধ

পেট ব্যাথা কমানোর উপায় ওষুধ
পেট ব্যাথা কমানোর উপায় ওষুধ


পেট ব্যথা একটি সাধারণ ব্যাধি যা কমবেশি সবারই হয়ে থাকে একটু ভালো-মন্দ খাবার খাওয়ার পর ঠিকঠাকভাবে হজম না হলে পেটে বদহজম হয়। আবার কোন কোন ক্ষেত্রে গ্যাস, কোষ্ঠকাঠিন্য ,ডায়রিয়া, ফুট পয়জনিং গ্যাস্ট্রিক আলসার এপেন্ডি সাইডের ব্যথা  পিত্তথলি পাথর প্যানক্রিয়াসের সংক্রমণে এছাড়া নানা কারণে পেটে ব্যথা হতে পারে। তবে পেট ব্যথার মূল কারণ হচ্ছে বদহজম কিংবা গ্যাস। আজকে আমরা পেট ব্যথা দূর করার কিছু ওষুধ সম্পর্কে আলোচনা করব আশা করি সবাই মনোযোগ সহকারে  পড়বেন।


অ্যান্টাসিডস: 

অ্যান্টাসিড (ইংরেজি: Antacid) ওষুধ যা পেটের অতিরিক্ত অ্যাসিড উপশম করে এবং সাধারণত অম্বল এবং বদহজম প্রতিরোধে ব্যবহৃত হয়। অ্যান্টাসিডগুলি কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়। বর্তমানে বাজারজাত করা অ্যান্টাসিড হল অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম লবণ।

H2 ব্লকার:


 হিস্টামিন H2-রিসেপ্টর বিরোধী, সাধারণত H2 ব্লকার নামে পরিচিত, পাকস্থলীর অ্যাসিডের উৎপাদন কমায় এবং অম্বল এবং বদহজম উপশম করতে পারে।H 2 A 150Mg Tablet হিস্টামিন (H2) রিসেপ্টর ব্লকার নামে পরিচিত একটি ড্রাগ ক্লাসের অন্তর্গত। এই ওষুধটি কার্যকরভাবে পাকস্থলী এবং অন্ত্রের আলসারের চিকিৎসা করে এবং পাকস্থলীতে উৎপন্ন অ্যাসিডের পরিমাণ কমিয়ে কাজ করে।


প্রোটন পাম্প ইনহিবিটরস (পিপিআই): 


পিপিআই শক্তিশালী অ্যাসিড হ্রাসকারী এবং গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) এবং পেপটিক আলসারের মতো অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।প্রোটন-পাম্প ইনহিবিটর (ইংরেজি: Proton-pump inhibitor (PPI)) হল এক ধরনের ওষুধ যার প্রধান কাজ হল পাকস্থলীর প্যারিটাল কোষ থেকে অ্যাসিড নিঃসরণ কমানো। এসিড নিঃসরণ কমাতে উপলব্ধ সবচেয়ে শক্তিশালী এবং কার্যকর ওষুধগুলির মধ্যে এগুলি।


অ্যান্টিস্পাসমোডিক ওষুধ: 


যেমন হায়োসাইমাইন বা ডাইসাইক্লোমিন এর মতো অ্যান্টিকোলিনার্জিক এই ওষুধগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের পেশীগুলিকে শিথিল করতে সাহায্য করতে পারে, ক্র্যাম্পিং এবং খিঁচুনি কমাতে পারে যা পেটে ব্যথা হতে উপশম করে।



পেপ্টো-বিসমল:

এই ওষুধ বিসমাথ সাবসালিসিলেট রয়েছে এবং এটি বদহজম, বমি বমি ভাব এবং পেট খারাপের লক্ষণগুলি উপশম করতে সহায়তা করতে পারে।


ডায়রিয়া-বিরোধী ওষুধ:


 ডায়রিয়া সম্পর্কিত পেট ব্যথার জন্য, লোপেরামাইড (ইমোডিয়াম) এর মতো ওষুধগুলি অন্ত্রের গতি কমাতে এবং অস্বস্তি কমাতে সহায়ক হতে পারে।


ফাইবার সাপ্লিমেন্ট: 


কোষ্ঠকাঠিন্য-সম্পর্কিত পেট ব্যথার ক্ষেত্রে, ফাইবার সাপ্লিমেন্ট বা laxatives  নিয়মিত মলত্যাগের মাধ্যমে উপশম প্রদান করতে পারে।


অ্যান্টিবায়োটিক: 


যদি আপনার পেটে ব্যথা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়, যেমন H. পাইলোরি, তাহলে একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক গ্রহণ করতে হবে।।



আপনার জন্য আরোঃডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

নির্দিষ্ট অবস্থার জন্য প্রেসক্রিপশন ওষুধ: 


আপনার যদি একটি নির্দিষ্ট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থা থাকে, যেমন প্রদাহজনক অন্ত্রের রোগ বা ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম, তাহলে একজন ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।


পেট ব্যথার ওষুধের নাম:


1.সিমিতিকোন
2.প্রোটোন পাম্পার
3.হিস্টামিন রিসেপ্টর এন্ট্যাগনিস্ট (H2 ব্লকার)
4.এন্টারসিড
5.সেকলো ২০
6.এক্সিলক ২০
6.ইসোটিড ২০ 
7.ওমিপ্রাজল
8.প্যানটোপ্রাজল
9.ল্যান্সোপ্রাজল
10.ডেক্সল্যান্সোপ্রাজল
11.ইসোমিপ্রাজল বিপি
12.নিউ ট্রাক
13.ওর ট্রাক
14.সার্জেল 
15.ম্যাক্সপ্রো 
16.ফিনিক্স ২০ 
17.রাবিপ্রাজল
 

সতর্কতা


এই ওষুধগুলি গ্যাস্ট্রিক সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হতে পারে, কিন্তু সব সময় ওষুধের ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ ব্যবহার করা উচিত নয়, কারণ সমস্যার ধরণ এবং ব্যক্তিগত চিকিৎসার প্রয়োজনীয়তা ভিন্ন হতে পারে।

পেটের ব্যথার জন্য কোনো ওষুধ গ্রহণ করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য, কারণ উপযুক্ত পছন্দটি আপনার লক্ষণগুলির কারণ এবং তীব্রতার উপর নির্ভর করে। তারা একটি সঠিক রোগ নির্ণয় প্রদান করতে পারে এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য সবচেয়ে উপযুক্ত চিকিৎসার সুপারিশ করতে পারে। অতিরিক্তভাবে, যদি আপনি গুরুতর বা অবিরাম পেটে ব্যথা অনুভব করেন, অবিলম্বে চিকিত্সার যত্ন নিন, কারণ এটি একটি গুরুতর অন্তর্নিহিত অবস্থার লক্ষণ হতে পারে যার জন্য দ্রুত মূল্যায়ন এবং চিকিত্সা প্রয়োজন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url