সকালের ব্যায়ামের উপকারিতা জেনে নিন/Benefits of morning exercise

সকালের ব্যায়ামের উপকারিতা জেনে নিন/Benefits of morning exercise


ভূমিকা


মানব জীবনের শরীরকে সুস্থ রাখার জন্য ব্যায়াম একটি খুবই গুরুত্বপূর্ণ পদ্ধতি। সঠিক ব্যায়ামের মাধ্যমে একটি সুষ্ঠু সাবলীল ও বলিষ্ঠ দেহ তৈরি করা যায়। আমার সকলে কমবেশি এই বিষয়টা জানি। কিন্তু ব্যায়াম করার একটি সঠিক সময় রয়েছে। বিশেষ করে সকালবেলা ব্যায়াম করলে শরীরের সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। আজকে আমরা এই প্রবন্ধে সকালের ব্যায়ামের উপকারিতা সম্পর্কে জানব। তাই সকলকে পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করা হল।


সকালের ব্যায়ামের পিছনে বিজ্ঞান কি বলে জেনে নেই


সকালে শারীরিক ব্যায়াম করার ফলে এন্ডোরফিন নামক হরমোন নিঃসরণ হয় যা শরীরের সুখের অনুভূতি বাড়ায় এবং চাপ কমায়। যা সারা দিনে আপনার শরীরে সামগ্রিক দুর্বলতা থেকে রক্ষা করে।






মেটাবলিজম বাড়ায় এবং ক্যালোরি পোড়ায়


সকালের ব্যায়াম আপনার বিপাক ক্রিয়াকে সচল রাখে জাম্পস্টার্ট করে, যার ফলে সারা দিন ক্যালোরি বার্ন হয়।এতে করে শরীরের অতিরিক্ত ওজন ও চর্বিকে নিয়ন্ত্রণ করে শরীরকে শক্তিশালী করে তোলে।



কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে


সকালের ব্যায়াম কার্ডিওভাসকুলার ক্রিয়াকলাপে নিযুক্ত থাকা, যেমন দ্রুত হাঁটা, জগিং বা সাইকেল চালানো, হৃৎপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি করে এবং সামগ্রিক কার্ডিওভাসকুলার সহনশীলতা বাড়ায়।এতে করে হৃদরোগ ,ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ক্যান্সারের ঝুঁকি কমায়।



পেশী তৈরিএবং শক্তি বাড়ায়


সকালের কিছু কিছু ব্যায়াম আপনার পেশী তৈরি এবং শরীরে শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে।পেশী তৈরির কিছু ব্যায়াম হলো পুশআপ, পুলআপ,অল্টারনেটিং লাঞ্জ, সাইড প্ল্যাঙ্ক, স্কোয়াট, লাঞ্জ, হ্যান্ডস্ট্যান্ড পুশআপ, পুল-আপ, ডিপস, বডি রো, সিট-আপ ইত্যাদি


মানসিক সুস্থতা


সকালের ব্যায়াম এন্ডোরফিন হরমোন তৈরি হয় যাকে প্রায়ই "ফিল-গুড" হরমোন বলা হয়। এই এন্ডোরফিন হরমোন আপনার মেজাজ উন্নত করে এবং ইতিবাচক অনুভূতি তৈরি করে যা সারা দিন স্থায়ী হয়।



স্ট্রেস এবং উদ্বেগ কমায়


সকালের ব্যায়াম মানসিক চাপ এবং উদ্বেগের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করে। এটি উত্তেজনা মুক্ত করার জন্য একটি স্বাস্থ্যকর আউটলেট সরবরাহ করে এবং আপনাকে একটি শান্ত মানসিকতার সাথে দিনটির কাছে যেতে সহায়তা করে।



জ্ঞান বৃদ্ধি করে


সকালের ব্যায়াম শারীরিক কার্যকলাপ মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বাড়ায়, যার ফলে জ্ঞানীয় কার্যকারিতা, স্মৃতিশক্তি এবং মানসিক স্বচ্ছতা বৃদ্ধি পায়। ব্যায়াম দিয়ে আপনার দিন শুরু করা আপনাকে আরও মনোযোগী এবং আকর্ষণীয় করতে সাহায্য করে।



ঘুমের সমস্যা সমাধান


সকালের ব্যায়াম আপনার ঘুমের সমস্যা কে সমাধান করতে বিশেষ ভূমিকা পালন করে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা সকালে উঠে ব্যায়াম করুন দেখবেন রাতের বেলা অনেক ভালো ঘুম হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি


ব্যায়াম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। যার মধ্যে সকালের ব্যায়াম খুবই বেশি কার্যকর। সকালে বাতাসে যে অক্সিজেন থাকে সেটা বিশুদ্ধ এবং এই অক্সিজেন শরীরকে সুস্থ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

সকালে ব্যায়াম করার নিয়ম


আপনি যদি সকালের ব্যায়ামের জন্য নতুন হয়ে থাকেন তবে একটি সংক্ষিপ্ত রুটিন দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে আপনার শরীর সামঞ্জস্য করার সাথে সাথে সময়কাল এবং তীব্রতা বাড়ান।সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম শুরু করে দিবেন না। কেননা সকালে ঘুম থেকে উঠে শরীরে যথেষ্ট এনার্জি থাকে না এবং এ সময় ভারী কোন ব্যায়াম করবেন না। ঘুম থেকে ওঠার ৩০ মিনিট পর হালকা জগিং করতে পারেন। অতঃপর নাস্তা শেষ করে ব্যায়াম করা যেতে পারে।







সকালের ব্যায়াম সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:





FAQ 1: আমি কি সকালে খালি পেটে ব্যায়াম করতে পারি?


খালি পেটে ব্যায়াম করা চর্বি পোড়ানোর জন্য উপকারী হতে পারে, তবে হাইড্রেটেড থাকা এবং আপনার শরীরের সংকেত শোনা অপরিহার্য।




FAQ 2: আমার সকালের ব্যায়ামের রুটিন কতক্ষণ হওয়া উচিত?


উল্লেখযোগ্য সুবিধাগুলি অনুভব করতে কমপক্ষে 20-30 মিনিটের ব্যায়ামের লক্ষ্য রাখুন। যাইহোক, এমনকি দ্রুত 10-মিনিটের রুটিন একটি ইতিবাচক প্রভাব ফেলতে পারে।




FAQ 3: সকালে ব্যায়াম করলে কি হয়?

সকালে ব্যায়াম করলে আপনার শারীরিক স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য উন্নত হতে পারে




FAQ 4: আমার কি প্রতিদিন একই ব্যায়াম করা উচিত?


ব্যায়ামের ধরন এবং পরিমাণ আপনার লক্ষ্য এবং শারীরিক অবস্থার উপর নির্ভর করে। আপনি বিভিন্ন ধরনের ব্যায়াম সংযোজন করতে পারেন।




FAQ5: আমি কি সকালের ব্যায়ামের মাধ্যমে দ্রুত ফলাফল দেখতে পারি?

ফলাফল দেখার জন্য ধারাবাহিকতা হল চাবিকাঠি। যদিও তাৎক্ষণিক পরিবর্তন নাও হতে পারে, আপনি ধীরে ধীরে আপনার মেজাজ, শক্তির মাত্রা এবং শারীরিক সুস্থতার উন্নতি লক্ষ্য করবেন।

FAQ6:সকালে প্রথম ব্যায়াম করা কি স্বাস্থ্যকর?

সকালে প্রথম ব্যায়াম করা কি স্বাস্থ্যকর?হ্যাঁ, সকালে প্রথম ব্যায়াম করা স্বাস্থ্যকর হতে পারে। এটি আপনার শরীরে শক্তি এবং চাপ বাড়াতে সাহায্য করতে পারে এবং দিনের শুরুটা প্রাস্তাবিক এবং উন্নত করতে সাহায্য করতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url